দেখে নিন ইংরেজিতেও রচনা

ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়। পূর্ণিমা চাঁদ যেন ঝলসানো রুটি ভাবসম্প্রসারণ [PDF]

banglarachana.com এ আপনাকে স্বাগত জানাই।পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত বাংলা সিলেবাসের সমস্ত ব্যাকরণ, ভাবসম্প্রসারণ,পত্র রচনা,প্রবন্ধ রচনা নিয়মিত আপডেট করা হয় এখানে।লেখা গুলি পড়ে আপনার মতামত জানান,এখানে নেই এমন প্রবন্ধ রচনা বা ভাবসম্প্রসারণ পাওয়ার জন্য বিষয়টি আমাদের কমেন্ট করে জানান।আমাদের পক্ষ থেকে আজকের নতুন উপস্থাপন – “ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়।পূর্ণিমা চাঁদ যেন ঝলসানো রুটি।” ভাবসম্প্রসারণ।

গরীব অসহায় মানুষের জীবনের মর্মান্তিক ট্র্যাজেডি এই কবিকর্মে প্রতিভাসিত হয়েছে।যাদের খাদ্যের অভাব নেই,যারা অন্ন তৃপ্ত তাদের মন প্রেম ও সৌন্দর্যের মধুর কাব্যসুধায় সিক্ত হয়;কিন্তু যাদের ক্ষুধার জ্বালা মেটানোর অন্ন জোটেনা,বেঁচে থাকার নূন্যতম প্রয়োজন টুকুও যাদের জীবনে অস্বীকৃত,বাইরের জগতের রূপ মাধুর্য তাদের কাছে কোনো তাৎপর্য বহন করে আনে না।ক্ষুধা যখন জীবনের কষ্টের কারণ হয়ে দাঁড়ায়,তখন মানুষের জীবন থেকে প্রেম ও সৌন্দর্যের সূক্ষ্মতার বোধ গুলি শুকনো পাতার ন্যায় ঝরে পড়ে।

সভ্যতার আদিকাল থেকে মানুষকে খাদ্য ,বস্ত্র,আর মাথা গোঁজার ঠাঁই এর জন্য নিরন্তর সংগ্রাম করতে হয়েছে।এই সংগ্রামে আগে সফল হওয়া প্রয়োজন প্রকৃতির সৌন্দর্য উপভোগ করার জন্য।এই সংগ্রামে মানুষ যখনই জয়ী হয়েছে তখন তার মন প্রয়োজনের সীমা অতিক্রম করতে প্রকৃতির মধ্যে অপরূপ রূপ – রসের সন্ধান করেছে।পূর্ণিমার চাঁদ তার কাছে প্রতিভাত হয়েছে প্রেম সুন্দর্যের আধার রূপে।

যুগে যুগে চিত্রে সাহিত্যে সঙ্গীতে নানান ভাবে এই অপরূপ রূপকে প্রকাশ করেছে মানুষ।কিন্তু জীবনে বেচেঁ থাকার জৈব প্রয়োজনীয়তাকে অস্বীকার করার কোনো অবকাশ নেই।নিজেকে টিকিয়ে রাখার জন্য খাদ্য সংগ্রহের তাড়নায় যে জীবন পর্যুদস্ত,তার কাছে পূর্ণিমার চাঁদ কোনো সুন্দর স্বপ্নকে বহন করে আনে না।নিয়ে আসে শুধু ক্ষুধার জ্বালা মেটানোর বহু কাঙ্ক্ষিত ঝলসানো রুটির স্বপ্ন।

পরিবেশের হাত ধরেই গড়ে ওঠে মানুষের জীবন আর মন।বর্তমান সময়ে ধনতান্ত্রিক সভ্যতার অর্থনৈতিক সংকট বহু সংখ্যক অসহায় মানুষের মুখ থেকে কেড়ে নিয়েছে ক্ষুধার জ্বালা মেটানোর সামান্য অন্ন টুকুও।অত্যন্ত কঠিন জীবন সংগ্রামে জীবন সংগ্রামে জর্জরিত মানুষ স্বাভাবিক কারণে প্রকৃতির সুন্দরকে উপলব্ধি করার ক্ষমতা হারিয়ে ফেলেছে। ক্ষুধার অন্ন-ই তখন তার কাছে সর্বাপেক্ষা সত্য হয়ে দেখা দিয়েছে।


“ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়। পূর্ণিমা চাঁদ যেন ঝলসানো রুটি।” ভাবসম্প্রসারণটির দ্বারা উপকৃত হলে আমাদের কমেন্ট জানাবেন।পরবর্তীতে এরকম আরও অনেক গুরুত্বপূর্ণ বিষয়ের উপর লেখা pdf সহকারে পাওয়ার জন্য আমাদের সাথে যুক্ত থাকুন। সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।।

Print Friendly, PDF & Email

রাকেশ রাউত

রাকেশ রাউৎ বাংলা রচনা ব্লগের নির্বাহী সম্পাদক। ইনি শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী একজন মেকানিকাল ইঞ্জিনিয়ার। ইনি বাংলা রচনার সম্পাদকীয় দলকে লিড করেন। রাকেশ দীর্ঘ ৫ বছর যাবৎ বাংলা কনটেন্ট এডিটিং এর সাথে যুক্ত আছেন। ইনি বাংলা রচনা ছাড়াও নামকরণ এবং বাংলা জীবনীর মতো নামকরা সাইটের সম্পাদকীয় দলের একজন অন্যতম সদস্য।

One thought on “ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়। পূর্ণিমা চাঁদ যেন ঝলসানো রুটি ভাবসম্প্রসারণ [PDF]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সাম্প্রতিক পোস্ট