ইংরেজিতে রচনা পড়ুন

মাধ্যমিক বাংলা প্রবন্ধ রচনা সাজেশন ২০২২ [ উত্তর সহ] Madhyamik Bangla Rachana suggestion 2022

প্রিয় ছাত্রছাত্রী বন্ধুরা বাংলা রচনা ওয়েবসাইটে তোমাদের স্বাগত জানাই। আজ আমাদের আলোচনার বিষয় মাধ্যমিক ২০২২ এর বাংলা পরীক্ষার জন্য সম্ভাব্য গুরুত্বপূর্ণ রচনা কি কি, সেই রচনা গুলো পাবো কোথায়? আর ঠিক কি কি বিষয় মাথায় রেখে পরীক্ষাতে রচনা লিখলে খুব সহজেই ভালো নম্বর পাওয়া যায়।

মাধ্যমিক বাংলা রচনা সাজেশন বৈশিষ্ট্য চিত্র

প্রবন্ধ রচনা লেখার নিয়ম সম্পর্কে সঠিক ধারণা থাকলে প্রশ্নপত্রে আসা যেকোনো প্রবন্ধ রচনায় খুব সহজে সুন্দর ভাবে লিখে ফেলা যায়। সেক্ষেত্রে রচনা মুখস্ত করার প্রয়োজন হয়না। তাই প্রবন্ধ রচনা লেখার এই নিয়ম গুলি প্রত্যেক পরীক্ষার্থীর জেনে রাখা প্রয়োজন যাতে প্রশ্নপত্রে আসা যেকোনো রচনা নিজের মতো করে সুন্দর ভাবে লিখে ভালো নম্বর তুলে নেওয়া যায়। সিলেবাস ও বিগত বছর গুলির প্রশ্নপত্রের দিকে খেয়াল রেখে, অভিজ্ঞ শিক্ষক শিক্ষিকাদের মতানুসারে বানানো আমাদের সাজেশন থেকে একাধিক রচনা কমন আসার সম্পূর্ণ সম্ভবনা থাকলেও রচনা লেখায় দক্ষতা অর্জন করতে এই পরামর্শ গুলি জেনে রাখা প্রত্যেক পরীক্ষার্থীর একান্ত প্রয়োজন।

যেকোনো বিষয়ের উপর প্রবন্ধ রচনা লেখার সময় বিষয়টি আগে ভালো করে ভেবে নিতে হয়। এরপর বিষয়টিকে ভূমিকা – মূল বক্তব্য বিষয়” ও উপসংহার এই তিনটি খন্ডে বিভক্ত করে নিতে হয়।

প্রবন্ধ রচনার প্রথম অংশ হল ভূমিকা। হঠাৎ করেই মূল বক্তব্য বিষয় নিয়ে আলোচনা করার আগে সংক্ষেপে বিষয়টির সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা সৃষ্টি করায় ভূমিকার উদ্দেশ্য। তাই ভূমিকাকে মূল বক্তব্য বিষয়ে পৌঁছাবার প্রবেশদ্বার বলা যায়।

ভূমিকার পরে আসে মূল বক্তব্য বিষয়। প্রধান বিষয়বস্তু আলোচনার পূর্বে বিষয়টিকে কয়েকটি প্রয়োজনীয় সংকেতে (point) ভাগ করে নিতে হয়। এই সংকেত বা পয়েন্ট গুলিকে পর পর এমনভাবে সাজিয়ে নিতে হয় যাতে উক্ত বিষয়টির মধ্যে একটি সুন্দর সামঞ্জস্য বজায় থাকে। প্রতিটি পয়েন্ট যেন মূল বক্তব্য বিষয়ের সাথে সম্পর্কিত হয় সেদিকেও নজর রাখতে হবে। অপ্রয়োজনীয় সংকেত বা অপ্রাসঙ্গিক উদ্ধৃতি লেখা যাবেনা।

সবশেষে লিখতে হয় উপসংহার। প্রবন্ধ রচনা লেখার সময় ভূমিকার মতো উপসংহারও সমান গুরুত্বপূর্ণ। সংক্ষেপে সমাপ্তি সূচক ভাব প্রকাশ করায় উপসংহারের কাজ। এখানে আলোচ্য বিষয়ের উপর নিজস্ব মত, বা প্রত্যাশার কথা লেখা যায়।

এছাড়াও পরীক্ষায় পুরো নম্বর পাওয়ার জন্য শুদ্ধ ভাষা ও শুদ্ধ বানানের দিকে নজর রাখতে হবে। লেখার ভাষা সহজ সরল হতে হবে। প্রাসঙ্গিক উদ্ধৃতি লেখা যেতে পারে কিন্তু খেয়াল রাখতে হবে যাতে ঘন ঘন ও অনেক বড় বড় উদ্ধৃতি লেখার স্বাভাবিক প্রকাশকে ব্যাহত না করে।

২০২২ বাংলা পরীক্ষায় সম্ভাব্য আসন্ন প্রবন্ধ রচনা:

নিম্নে লিখিত প্রতিটি রচনা-ই এ বছরের মাধ্যমিক পরীক্ষার জন্য গুরুত্বপূর্ন। উল্লেখিত রচনাগুলির মধ্যেও কোনটি কম ও কোনটি বিশেষ গুরুত্বপূর্ন বোঝানোর জন্য স্টার চিহ্নিত করে দেওয়া হয়েছে। যেগুলি সম্ভাব্য কম গুরুত্বপূর্ণ সেগুলোতে ১ টি স্টার (*) তুলনামূলক বেশি গুরুত্বপূর্ণ গুলিতে ২ টি স্টার (**) ও বিশেষ বিশেষ গুরুত্বপূর্ন বোঝানোর জন্য ৩ টি স্টার(***) দেওয়া হয়েছে।

১) মাতৃভাষায় বিজ্ঞানচর্চা *** [PDF সউত্তর]

২) মানবকল্যাণে বিজ্ঞান ** [PDF সহ উত্তর]

৩) বিজ্ঞান ও কুসংস্কার ** [PDF সহ উত্তর]

৪) আধুনিক শিক্ষায় ইন্টারনেট *** [PDF সহ উত্তর]

৫) একটি নদীর আত্মকথা ** [PDF সহ উত্তর]

৬) অরণ্য ও অরণ্য প্রাণী সংরক্ষণ ** [PDF সহ উত্তর]

৭) একটি গাছ একটি প্রাণ ** [PDF সহ উত্তর]

৮) পরিবেশ রক্ষায় ছাত্রছাত্রীদের ভূমিকা *** [PDF সহ উত্তর]

৯) শিক্ষা বিস্তারে গণমাধ্যম * [PDF সহ উত্তর]

১০) তোমার দেখা একটি মেলা * [PDF সহ উত্তর]

১১) তোমার জীবনের লক্ষ্য **
[PDF সহ উত্তর]
(আমার জীবনের লক্ষ্য আদর্শ ডাক্তার হওয়া)
(আমার জীবনের লক্ষ্য বিজ্ঞানী হওয়া রচনা)
(আমার জীবনের লক্ষ্য শিক্ষক হওয়া রচনা)

১২) বাংলার উৎসব *** [PDF সহ উত্তর]

১৩) করোনা আবহে দুর্গাপূজা * [PDF সহ উত্তর]

১৪) লকডাউন ও মানসিক অবসাদ * [PDF সহ উত্তর]

১৫) বিখ্যাত গায়িকা লতা মঙ্গেশকর ***

১৬) মহাশ্বেতা দেবী ** [PDF সহ উত্তর]

১৭) বিজ্ঞান আশীর্বাদ না অভিশাপ ** [PDF সহ উত্তর]

১৮) বিশ্ব উষ্ণয়ন * [PDF সহ উত্তর]

১৯) একজন শ্রেষ্ঠ বাঙালি বিজ্ঞানী ** [PDF সহ উত্তর]

২০) তোমার প্রিয় ঋতু * [PDF সহ উত্তর]

২১) একটি ঝড়ের রাত ** [PDF সহ উত্তর]

২২) তোমার দেখা একটি বইমেলা * [PDF সহ উত্তর]

২৩) তোমার প্রিয় পর্যটন স্থান * [PDF সহ উত্তর]

২৪) খেলাধুলার উপকারিতা ** [PDF সহ উত্তর]

২৫) অলিম্পিক ** [PDF সহ উত্তর]

উপরোক্ত রচনা গুলো উক্ত বছরের মাধ্যমিক পরীক্ষার জন্য ভীষণ ভীষণ গুরুত্বপূর্ন। প্রশ্নপত্রে এক বা একাধিক রচনা কমন আসবে বলে আশা করা যায়। একই রচনা অন্য শিরোনামে আসতে পারে।

যেকোনো স্তরের পরীক্ষার জন্য গুরুত্বপূর্ন কোনো প্রবন্ধ রচনা আমাদের বাংলা রচনা ওয়েবসাইটে প্রকাশিত না থাকলে, অবশ্যই আমাদের রচনার নাম কমেন্ট করে জানিও। আসন্ন সকল পরীক্ষার জন্যে তোমাদের সবার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Print Friendly, PDF & Email

রাকেশ রাউত

রাকেশ রাউৎ বাংলা রচনা ব্লগের নির্বাহী সম্পাদক। ইনি শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী একজন মেকানিকাল ইঞ্জিনিয়ার। ইনি বাংলা রচনার সম্পাদকীয় দলকে লিড করেন। রাকেশ দীর্ঘ ৫ বছর যাবৎ বাংলা কনটেন্ট এডিটিং এর সাথে যুক্ত আছেন। ইনি বাংলা রচনা ছাড়াও নামকরণ এবং বাংলা জীবনীর মতো নামকরা সাইটের সম্পাদকীয় দলের একজন অন্যতম সদস্য।

Leave a Reply

Your email address will not be published.

সাম্প্রতিক পোস্ট