সময়ের মূল্য রচনা [Somoyer Mullo Essay in Bengali] With PDF

অনলাইনে বাংলা রচনার এক অন্যতম ঠিকানা banglarachana.com এ আপনাকে স্বাগত জানাই। নিয়মিত নতুন নতুন প্রবন্ধ রচনা পাওয়ার জন্য আমাদের follow করুন। আজকের রচনার নাম – “সময়ের মূল্য“।

সময়ের মূল্য রচনা

ভূমিকা:

বলিছে সোনার ঘড়ি, “টিক্ টিক্ টিক্,
যা কিছু করিতে আছে, করে ফেল ঠিক।
          সময় চলিয়া যায়-
          নদীর স্রোতের প্রায়,
যে জন না বুঝে, তারে ধিক্ শত ধিক।”
বলিছে সোনার ঘড়ি, “টিক্ টিক্ টিক্।”

_যোগেন্দ্রনাথ সরকার

সময় সর্বদা নদীর নদীর স্রোতের মতো প্রবাহমান।সময় কখনও পিছন ফিরে তাকায় না।এগিয়ে চলায় তার কাজ।তার নিরন্তর এগিয়ে চলার লক্ষ্যই বুঝি – ‘ হেথা নয়,অন্য কোথা, অন্য কোথা,অন্য কোনো খানে।’ তার যে মুহূর্ত এখন নাগালের মধ্যে,চোখের পলক ফেলার আগেই তা চলে যায় আমাদের ধরা ছোয়ার বাইরে চিরতরে।কারোর জন্য সময় থমকে থাকেনা।কোনো শর্তেই সময়কে আটকে রাখা যায় না তাই সময় মহার্ঘ ভীষণ মূল্যবান।

সময়ানুবর্তিতা:

যারা সময়ের সঠিক মূল্য বোঝে তারা সময়কে সঠিক কাজে লাগায়।আমাদের গুরুজনেরা সময়ের সঠিক মূল্য বোঝেন তাই আমাদের সময়কে সঠিক কাজে ব্যাবহার করার উপদেশ দেন।নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট কাজ করা প্রয়োজন।কারণ সময় মেনে কাজ করার অভ্যেস হল সময়ানুবর্তিতা।যারা জীবনে সফল হয়েছেন,খ্যাতিমান হয়েছেন তাদের বিশেষ গুণ তারা প্রত্যেকেই সময়ানুবর্তী।অলসতায় সময় নষ্ট করা তাদের স্বভাব বিরুদ্ধ।সময়ের সঠিক মূল্য দিতে না পারলে কখনও সাফল্য অর্জন করা যায়না।সময় থাকতে সময়ের সঠিক ব্যবহার করেই সাফল্য অর্জন করতে হয়।

সময় মূল্যবান হওয়ার কারণ:

অন্তহীন সময়ের কাছে আমাদের মানবজীবন নিতান্ত সীমাবদ্ধ। অনন্ত মহাকালের বুকে মানুষ তার জীবনে পায় অতি সামান্য কিছু দুর্লভ সময়। জন্ম ও মৃত্যুর মাঝে সীমিত সামান্য কিছু সময়।দেখতে দেখতে পেরিয়ে যায় সময়।সময় সদা ধাবমান , কারো কোনো অনুরোধ বা অর্থ দিয়ে সময়কে আটকে রাখা যায় না।তাই সময়ের এত বেশি গুরুত্ব।জীবনের এত কদর।সময়ের প্রত্যেক মুহূর্তকে জীবনে সঠিক ভাবে কাজে লাগানোর এত প্রচেষ্টা।

সময় সচেতনতার গুরুত্ব:

ইংরেজিতে একটি প্রবাদ রয়েছে time is money . কথাটির বিশেষ গুরত্ব আছে।সময়ের সঠিক ব্যবহার জীবনে এনে দিতে পারে আর্থিক সমৃদ্ধি।আক্ষরিক অর্থে সময় অর্থের প্রাপ্তি না ঘটালেও সময় নিঃসন্দেহে এক মূল্যবান সম্পদ।অর্থ সম্পর্তি হারিয়ে গেলে তা পুনরুদ্ধার করা যায়,হারানো স্বাস্থ্যও ফিরে পাওয়া যায় কিন্তু পেরিয়ে যাওয়া সময় কোনো মূল্যেই ফিরে পাওয়া যায়না।তাই সময় সম্পর্কে যথেষ্ট সচেতন হওয়া আমাদের একান্ত প্রয়োজন।নির্ধারিত সঠিক সময়ে কাজ করার অভ্যেস করা উচিত।ছাত্রজীবনে শিক্ষা গ্রহণ,তারপর কর্মজীবন দায়িত্ব কর্তব্য সঠিক সময়ে সঠিক ভাবে পালন করা উচিত।

এ প্রসঙ্গে পবিত্র বাইবেলে বলা হয়েছে,

‘এই পৃথিবীতে প্রত্যেক কাজের একটা উদ্দেশ্য, একটাকাল ও একটা সময় আছে।’

জীবনের এই ক্ষুদ্র পরিসরে সময়ের সঠিক ব্যবহার ভীষণ প্রয়োজন।

সময়ের অপচয় করার কুফল:

প্রবাহমান সময় এক অমূল্য সম্পদ।অথচ সময় সম্পর্কে প্রতি সচেতন না হওয়ার কারণে আমরা নানা ভাগ্য বিপর্জয়ের সম্মুখীন হই।আমরা জেনে না জেনে নানাভাবে সময় অপচয় করে থাকি।আমাদের জীবনে বিভিন্ন ক্ষেত্রে লক্ষ্য অপেক্ষা উপলক্ষ্য বেশি প্রাধান্য পায়। উপলক্ষ্য নিয়ে মাতামাতি করে সময়কে নষ্ট করি।যা আমাদের সাফল্যের পথে বাঁধা হয়ে দাঁড়ায়।সময় যথাযথ কাজে না লাগানোর জন্য আমাদের কাঙ্ক্ষিত ইচ্ছা পূরণ হয় না।উজ্জ্বল ভবিষ্যতের সম্ভাবনা বিফলে যায়।সময় অপচয়ের কুফল সারাজীবন ধরে ভোগ করতে হয়।সময়ের মূল্য যারা বোঝে না তাদের জীবনে হতাশা ব্যর্থতার গ্লানি অবশ্যম্ভাবী।

উপসংহার:

জীবনে সাফল্যের মন্ত্র সময়ের যথার্থ প্রয়োগ।যারা সময়কে মূল্যবান মনে করে এবং প্রতিটি মুহূর্তকে যথাযথভাবে কাজে লাগানোর চেষ্টা করে তারাই সুখী-সমৃদ্ধ জীবন লাভ করে। তার উল্টো হলে জীবন ব্যর্থতার গ্লানিতে বিস্ময় হয়ে উঠতে পারে।তাই আমাদের সকলের সময়ানুবর্তী হওয়া উচিত।মানবজীবনকে স্বার্থক করতে আমাদের প্রত্যেকের মূলমন্ত্র হওয়া উচিত-

‘Work while you work, play while you play, And that is the way to be happy and gay.’


“সময়ের মূল্য” রচনাটি আপনার কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন।আপনার প্রয়োজন ও পছন্দের খেয়াল রাখি আমরা। নিয়মিত এরকম আরও রচনা পাওয়ার জন্য follow করুন banglarachana.com
ধন্যবাদ।।

আর পড়ুন

Paribesh Dushan o Tar Protikar
বাংলার উৎসব
বইমেলা
বিজ্ঞান ও কুসংস্কার

উল্লেখ: https://en.wikipedia.org/wiki/Value_of_time

Print Friendly, PDF & Email
English Essay, Autobiography, Grammar, and More...

Rakesh Routh

আমি রাকেশ রাউত, পশ্চিমবঙ্গের ঝাড়গ্রাম জেলায় থাকি। মেকানিকাল বিভাগে ডিপ্লোমা করেছি, বাংলায় কন্টেন্ট লেখার কাজ করতে ভালোবাসি।তাই বর্তমানে লেখালেখির সাথে যুক্ত।

2 thoughts on “সময়ের মূল্য রচনা [Somoyer Mullo Essay in Bengali] With PDF

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

 

Recent Content

link to জনমত গঠনে সংবাদপত্রের ভূমিকা প্রবন্ধ রচনা বা সংবাদপত্র রচনা [PDF]

জনমত গঠনে সংবাদপত্রের ভূমিকা প্রবন্ধ রচনা বা সংবাদপত্র রচনা [PDF]

banglarachana.com এ আপনাকে স্বাগতম। পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত বাংলা...