দেখে নিন ইংরেজিতেও রচনা

বিজ্ঞাপন ও আধুনিক জীবন প্রবন্ধ রচনা [PDF]

 

বাংলা রচনা নিয়ে এসেছে মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য একটি বিশেষ ই-বুক। একান্ত নির্ভরযোগ্য প্রবন্ধ রচনার উত্তরসহ সাজেশন। অতি সামান্য মূল্যে এই বইটি কিনতে এখানে ক্লিক করুন

banglarachana.com এ আপনাকে স্বাগতম।পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত বাংলা সিলেবাসের সমস্ত ব্যাকরণ গুরুত্বপূর্ণ রচনা ভাবসম্প্রসারণ সমস্ত কিছু pdf সহ পাওয়ার জন্য আমাদের সঙ্গে যুক্ত থাকুন।পরীক্ষায় সম্ভাব্য গুরুত্বপূর্ণ সমস্ত প্রবন্ধ রচনা তুলে ধরার চেষ্টা করি আমরা।তাই এখানে নেই এমন রচনা পাওয়ার জন্য রচনার নাম অবশ্যই কমেন্ট করে জানাবেন।

সবাই পৃথিবীর এই বিশাল সুন্দরতা ও মাধূর্য্যকে সমান ভাবে উপভোগ করতে পারেনা।যারা শারীরিক ও মানসিক প্রতিবন্ধতার কারণে পৃথিবীর নানান সুখ থেকে বঞ্চিত তাদের পাশে দাঁড়ানো আমাদের কর্তব্য।এই নিয়েই আজকের বিষয় প্রতিবন্ধীদের প্রতি সামাজিক কর্তব্য প্রবন্ধ রচনা।

বিজ্ঞাপন ও আধুনিক জীবন বৈশিষ্ট্য চিত্র

ভূমিকা:

“একলা হয়ে দাঁড়িয়ে আছি

তোমার জন্য গলির কোণে

ভাবি আমার মুখ দেখাব

মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে।”

শঙ্খ ঘোষ

সত্যিই মানুষের মুখ এখন বিজ্ঞাপনে ঢাকা পড়ে যায়। এ যুগ যেন বিজ্ঞাপনের যুগ। যেদিকে চোখ যায় শুধু বিজ্ঞাপন আর বিজ্ঞাপন। অনবরত অজস্র বিজ্ঞাপনের হাতছানিতে মানুষ মাঝে মাঝে দিশা হারিয়ে ফেলে। বুঝতে পারে না কোনটা আসল কোনটা নকল, কোনটা সত্যি কোনটা মিথ্যে। বিজ্ঞাপনের বয়ানে প্রতিটি দ্রব্যই যেন শ্রেষ্ঠতম হয়ে উঠতে চায়।

বিজ্ঞাপনের উদ্দেশ্য ও কৌশল:

“বিজ্ঞাপন” কথাটির অর্থ হল বিশেষরূপে জ্ঞাপন বা প্রচার। কোনো একটি দ্রব্যের গুণ‌ ও বৈশিষ্ট্য‌ জানানো হয় বিজ্ঞাপনের মাধ্যমে। শুধু তথ্য সরবরাহই উদ্দেশ্য নয়, প্রস্তুতকারক চান তার দ্রব্যটিকেই লোকে কিনুক।

 

বাংলা রচনা নিয়ে এসেছে মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য একটি বিশেষ ই-বুক। একান্ত নির্ভরযোগ্য প্রবন্ধ রচনার উত্তরসহ সাজেশন। অতি সামান্য মূল্যে এই বইটি কিনতে এখানে ক্লিক করুন

সেজন্য প্রত্যেক প্রস্তুতকারক এমনভাবে বিজ্ঞাপন করেন যাতে বাজারে প্রচলিত সমজাতীয় দ্রব্যগুলির মধ্যে তার দ্রব্যটি শ্রেষ্ঠ বলে বিবেচিত হয়। কেবল দ্রব্য‌ প্রস্তুতকারকরাই যে বিজ্ঞাপন দেন তা নয়, যে-কোনো ক্ষেত্রে যারাই বিক্রেতার ভূমিকায় অবতীর্ণ তারা সকলেই বিজ্ঞাপনের সুবিধাটুকু নিতে চান।

বিক্রেতা ও‌ ক্রেতার মাঝখানে সেতুবন্ধনের কাজ করে বিজ্ঞাপন। সেজন্য বিজ্ঞাপন আজ বানিজ্যের অন্যতম অঙ্গ।‌ বিপনন ক্রমাগত যত বাড়ছে বিজ্ঞাপন সংস্থার কদরও তত বাড়ছে। বিজ্ঞাপন নিয়ে চলছে নানান ‌পরীক্ষা নিরীক্ষা ও গবেষণা।

পূর্বে ব্যবহৃত বিজ্ঞাপনের ধরন:

পূর্বে নানা মাধ্যমে বিজ্ঞাপনের ধরণ প্রচলিত আছে। সেগুলি হল: ১) সংবাদপত্র ও সাময়িক পত্র, ২) হ্যান্ড-বিল বা প্রচারপত্র, ৩) রেডিও, ৪) টেলিভিশন, ৫) সিনেমা, ৬) বাড়ির  দেয়াল, ৭) যানবাহন, ৮) রাস্তার পাশে, স্টেশনে বা অন্য কোথাও প্রকাশ্য স্থানে টাঙানো সাইনবোর্ড। এছাড়া ক্রেতাসাধারণের বাড়ি বাড়ি গিয়ে পণ্য দ্রব্যের নমুনা দেখিয়ে বিজ্ঞাপন করার রীতিটিও প্রচলিত ছিল এককালে।

আধুনিক জীবনে বিজ্ঞাপনের ধরন:

বিজ্ঞাপন আজ মানুষের দৈনন্দিন জীবনকে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ধরেছে। পণ্যের যেমন প্রাচুর্যতার শেষ নেই, তেমনি বিজ্ঞাপনও অন্তহীন। আর সেই সমস্ত বিজ্ঞাপনকে আকর্ষণীয় করে তোলার চেষ্টারও‌ অন্ত নেই।

ছড়ায়, ছবিতে, সংলাপে, কাব্যময় গদ্যে কিংবা কখনও নিছক সংক্ষিপ্ত দু-একটি বিজ্ঞাপনের‌ মধ্য দিয়ে বিজ্ঞাপনকে‌ মানুষের চিন্তা ভাবনার এক অংশ করার অবিরাম চেষ্টা চলছে। বিভিন্ন বিজ্ঞাপনে মানুষ আকৃষ্ট হয়, কিছু কিছু বিজ্ঞাপন অনেক সময় শিল্পগুণসম্পন্ন‌‌ হয়ে ওঠে।

এর ভাষা থেকে উঠে আসে অনেক মজাদার মন্তব্য এবং টুকরো কিছু কৌতুক। আলাপচারিতায় মানুষ কখনো কখনো এই সব বিজ্ঞাপনকৌতুকীর প্রসঙ্গ উত্থাপন করে যথেষ্ট আনন্দ পায়। 

প্রতিনিয়ত মানুষ অজস্র বিজ্ঞাপনের সম্মুখীন হচ্ছে, ফলে তার সামনে আজ  নিজের পছন্দ ও চাহিদা অনুযায়ী পণ্য নির্বাচনের প্রচুর সুযোগ। ঘরে বসেই সে স্থির করে নিতে পারে কোন জিনিসটি কিনবে।

কিন্তু এখানেই আবার থেকে যায় প্রতারিত হবার আশঙ্কা। বিজ্ঞাপনের জৌলুসে ভুলে অনেকেই অনেক সময় নিম্নমানের পণ্য ঘরে নিয়ে আসে। যখন‌ উপলব্ধি হয় তখন আক্ষেপ ছাড়া আর কিছুই করার থাকে না। বিজ্ঞাপন মানুষের ভোগের স্পৃহাকে দারুনভাবে বাড়িয়ে দেয়।

কেউ কেউ নিজের সামর্থ্যের কথা ভুলে গিয়ে কেবল বিজ্ঞাপনের প্রলোভনে পণ্য সংগ্রহ করতে গিয়ে নিজের সর্বনাশ ডেকে আনে। আবার কোনো কোনো সামর্থহীন মানুষের মনে বিজ্ঞাপন হতাশারও‌‌ সৃষ্টি করে।

বিজ্ঞাপনের প্রভাব:

পণ্য প্রস্তুতকারক বা বিক্রেতার লক্ষ্য যেহেতু মুনাফা, তাই তারা বিজ্ঞাপনের ক্ষেত্রে অনেক সময় রুচি বা নৈতিকতাকে তেমন গুরুত্ব দেন‌ না। বিজ্ঞাপনকে অধিক আকর্ষণীয় করার জন্য অনেক ক্ষেত্রে তারা কুরূচি ও অশ্লীলতাকেও প্রশ্রয় দিয়ে থাকেন।

বিজ্ঞাপনে এই প্রবণতাটি ইদানিং খুবই বৃদ্ধি পাচ্ছে। স্বাভাবিকভাবেই এর প্রভাব পড়ছে সামগ্রিক জনরুচির উপর। অশ্লীল, উত্তেজক বিজ্ঞাপন‌ বিশেষভাবে প্রভাবিত করছে অল্পবয়সী ছেলেমেয়েদের।

এটি অনেক সময় ভুল শিক্ষাও দেয়। বহু বিজ্ঞাপনে ভুল উদ্ধৃতি, ভুল বানান, এবং তথ্যের বিকৃতি লক্ষ্য করা যায়। শোনা যায়, কখনো কখনো বিজ্ঞাপনদাতারা নাকি ইচ্ছে করেই বিজ্ঞাপনে কিছু কিছু ভুল রেখে দেন।

মানুষের নজর কারার এও‌ একপ্রকার কৌশল। এতে বিজ্ঞাপনদাতাদের উদ্দেশ্য সফল হলেও হতে পারে, কিন্তু প্রকৃতপক্ষে এটি এক ধরনের অপরাধ। অল্পবয়সী শিক্ষার্থীদের জন্য এই ধরনের বিজ্ঞাপন মারাত্মক হয়ে ওঠে। পরিণত‌ শিক্ষিত মানুষও অনেক ক্ষেত্রে বিভ্রান্তিতে পড়েন এতে। 

উপকারিতা:

মানুষের দৈনন্দিন জীবনের সঙ্গে এখন বিজ্ঞাপন যেভাবে জড়িয়ে আছে, তাতে বিজ্ঞাপনদাতাদের দায়িত্ব বেড়ে গেছে অনেকখানি। তবে কিছু কিছু বিজ্ঞাপন আমাদের দেশের উন্নয়নেও লাগছে।

যেমন‌ বলা যায় স্বাস্থ্যকর পণ্যগুলির বিজ্ঞাপন শিশুকে ভাল অভ্যাস জাগাতে সাহায্য করতে পারে,‌ কিছু বিজ্ঞাপন বাচ্চাদের প্রেরণাও‌ জোগায়‌। বিজ্ঞাপন পরিবেশনের ক্ষেত্রে যাতে নীতির সঙ্গে সুরূচিও ‌প্রাধান্য পায় সে বিষয়ে প্রত্যেক বিজ্ঞাপনদাতাদের বিশেষ সচেতন থাকতে হবে।


বিজ্ঞাপন ও আধুনিক জীবন প্রবন্ধ রচনাটি পড়ে আপনার কেমন লাগলো কমেন্ট করে জানাবেন।আপনার একটি কমেন্ট আমাদের অনেক উৎসাহিত করে আরও ভালো ভালো লেখা আপনাদের কাছে পৌঁছে দেওয়ায় জন্য।বানান ভুল থাকলে কমেন্ট করে জানিয়ে ঠিক করে দেওয়ার সুযোগ করে দিন।সম্পূর্ণ রচনাটি পড়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

Print Friendly, PDF & Email

 

বাংলা রচনা নিয়ে এসেছে মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য একটি বিশেষ ই-বুক। একান্ত নির্ভরযোগ্য প্রবন্ধ রচনার উত্তরসহ সাজেশন। অতি সামান্য মূল্যে এই বইটি কিনতে এখানে ক্লিক করুন

রাকেশ রাউত

রাকেশ রাউৎ বাংলা রচনা ব্লগের নির্বাহী সম্পাদক। ইনি শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী একজন মেকানিকাল ইঞ্জিনিয়ার। ইনি বাংলা রচনার সম্পাদকীয় দলকে লিড করেন। রাকেশ দীর্ঘ ৫ বছর যাবৎ বাংলা কনটেন্ট এডিটিং এর সাথে যুক্ত আছেন। ইনি বাংলা রচনা ছাড়াও নামকরণ এবং বাংলা জীবনীর মতো নামকরা সাইটের সম্পাদকীয় দলের একজন অন্যতম সদস্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সাম্প্রতিক পোস্ট