দেখে নিন ইংরেজিতেও রচনা

বই কেনার টাকা চেয়ে বাবার কাছে চিঠি [PDF]

banglarachana.com এ আপনাকে স্বাগত জানাই।পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত বাংলা সিলেবাসের সমস্ত ব্যাকরণ, গুরুত্বপূর্ণ রচনা, ভাবসম্প্রসারণ,পত্র লিখন PDF সহকারে পাওয়ার জন্য আমাদের সাথে যুক্ত থাকুন। নিয়মিত নতুন নতুন লেখা আপডেট করা হয় এখানে।

বর্তমানে ইন্টারনেট পরিষেবা,মোবাইল যোগাযোগ ব্যবস্থাকে অনেক সহজ করে দিয়েছে।তবুও বিভিন্ন ক্ষেত্রে চিঠির ব্যাবহার এখনও প্রচলিত।বিশেষ করে দরখাস্ত বা আবেদন পত্র এখনও বহুল প্রচলিত।বিভিন্ন ক্ষেত্রে আবেদন পত্র কিভাবে লিখতে হয় তা নমুনা সহকারে আগে আলোচনা করা হয়েছে।আজকের বিষয় ব্যাক্তিগত চিঠি।বই কেনার টাকা চেয়ে বাবার কাছে চিঠি লেখার একটি নমুনা নীচে দেখানো হল:

বাবার কাছে চিঠি

০২/০২/২০২০
কলকাতা

শ্রদ্ধেয় বাবা,

আমার ভক্তিপূর্ণ প্রণাম নেবেন।মাকেও আমার প্রণাম জানাবেন।ছোটো ভাই রাহুলের প্রতি রইল অশেষ স্নেহ।

সেদিন স্টেশনে আপনার কাছে বিদায় নেওয়ার পর আমি ঠিক মতো হোস্টেল পৌঁছে গেছি।এখানে থাকা খাওয়ার কোনো অসুবিধা হচ্ছেনা।গত এক তারিখ আমাদের কলেজের ক্লাস শুরু হয়ে গেছে।নতুন বই কেনার জন্য দু হাজার টাকা খুব প্রয়োজন।

তাই যত শীঘ্র সম্ভব টাকা পাঠানোর ব্যবস্থা করবেন।আমি খুব মন দিয়ে পড়াশোনা করে আপনার মুখ উজ্জ্বল করার চেষ্টা করবো।আপনি আর মা নিজেদের শরীরের খেয়াল রাখবেন।ভাইকেও মন দিয়ে পড়াশোনা করতে বলবেন।আপনি মা ভাই কেমন আছেন অবশ্যই চিঠি লিখে জানাবেন।

ইতি –
আপনার স্নেহের
রুপম


বাবার কাছে বই কেনার টাকা চেয়ে কিভাবে চিঠি লিখতে হয় তার একটি নমুনা উপরে দেখানো হয়েছে।এরকম আরও নতুন নতুন বিষয়ে লেখা পাওয়ার জন্য আমাদের সাথে যুক্ত থাকুন।উপরিক্ত চিঠির নমুনা দ্বারা উপকৃত হয়ে থাকলে অবশ্যই একটি কমেন্ট করে জানাবেন।সম্পূর্ণ পত্রটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Print Friendly, PDF & Email
English Essay, Autobiography, Grammar, and More...

Rakesh Routh

আমি রাকেশ রাউত, পশ্চিমবঙ্গের ঝাড়গ্রাম জেলায় থাকি। মেকানিকাল বিভাগে ডিপ্লোমা করেছি, বাংলায় কন্টেন্ট লেখার কাজ করতে ভালোবাসি।তাই বর্তমানে লেখালেখির সাথে যুক্ত।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

 

Recent Content