টেলিভিশন বা দূরদর্শন রচনা

টেলিভিশন বা দূরদর্শন রচনা [With PDF]

বাংলা রচনার অদ্বিতীয় ঠিকানা banglarachana.com এ আপনাকে স্বাগত জানাই।প্রয়োজন ও পছন্দের রচনা নিয়মিত পাওয়ার জন্য আমাদের সাথে যুক্ত থাকুন।আজকে আমাদের পক্ষ থেকে নতুন উপস্থাপন “টেলিভিশন রচনা”/ “দূরদর্শন রচনা”।

"টেলিভিশন রচনা"/ "দূরদর্শন রচনা"

ভূমিকা:

আধুনিক সভ্যতায় প্রযুক্তি বিজ্ঞান আশ্চর্য সব উপকরণ আবিষ্কার করে পৌঁছে দিয়েছে মানুষের ঘরে ঘরে।মানুষের কামনাবাসনার যেমন অন্ত নেই তেমনই বিজ্ঞানের দানেরও শেষ নেই।বেতার মাধ্যমে বক্তার কণ্ঠ মানুষকে সন্তুষ্ট করতে পারলো না।শোনার সাথে সাথে দেখতেও চাইলো মানুষ।মানুষের সে ইচ্ছেও পূরণ হলো টেলিভিশন বা দূরদর্শন আবিষ্কারের মধ্য দিয়ে।বিজ্ঞানের বিস্ময়কর আবিষ্কার দূরদর্শন।বিপুল বিশ্ব জগতের নানা বৈচিত্র্য,বিনোদন,খবর সব এই টেলিভিশন নামক বাক্স বন্দী আজ।

টেলিভিশনের ইতিহাস:

আধুনিক বিজ্ঞানের এক যুগান্তকারি আবিষ্কার টেলিভিশন।টেলিভিশনের আবিষ্কারক হিসেবে যাঁদের নাম উঠে আসে তাঁরা হলেন জার্মান বিজ্ঞানী কর্ন,মার্কিনের বিজ্ঞানী রেঞ্জার,এবং স্কর্ট বিজ্ঞানী লোগী বেয়ার্ড।১৯২২ সালে বেতারের মাধ্যমে দূরে ছবি পাঠাতে সক্ষম হন বিজ্ঞানী কর্ন। পরে আটলান্টিক পারে ছবি প্রেরণের কৃতিত্ব অর্জন করেন মার্কিন বিজ্ঞানী রেঞ্জার।এবং ১৯২৮ সালে চলমান দৃশ্য অর্থাৎ ভিডিও পাঠিয়ে টেলিভিশন আবিষ্কারের কৃতিত্ব অর্জন করেন বিজ্ঞানী লোগি বোয়ার্ড। গ্রিক শব্দ ‘টেলি’ এবং লাতিন শব্দ ‘ভিশন’ এর সমন্বয়ে গঠিত ‘টেলিভিশন’ শব্দটি। এর অর্থ হলো ‘দূরদর্শন’। এই দূরদর্শন প্রচারের আনুষ্ঠানিক সূচনা হয় ১৯৩০ সালে।

টেলিভিশনের জনপ্রিয়তা:

“কত অজানারে জানাইলে তুমি
কত ঘরে দিলে ঠাঁই
দূরকে করিলে নিকট বন্ধু
পরকে করিলে ভাই।”

দূরদর্শন এক অন্যতম জনপ্রিয় গণমাধ্যম।দেখা ও শোনার সমন্বয়ে দূরদর্শন মানুষের মনকে খুব সহজেই আকৃষ্ট করে।বিনোদনে দূরদর্শনের বিকল্প নেই।পছন্দ অনুসারে বিনোদনের নানান সম্ভার এই ইলেকট্রনিক বোকা বাক্স।যিনি খেলা দেখতে ভালোবাসেন তিনি দুরদেশের খেলা সরাসরি উপভোগ করতে পারেন টেলিভিশনের পর্দায়।আবার যিনি খবর দেখতে ভালোবাসেন বা চলচ্চিত্র প্রেমী মানুষ নিজ নিজ পছন্দের নানান অনুষ্ঠান দেখতে পান টেলিভিশনের পর্দায়।আজকের দিনে টেলিভিশন এক অন্যতম জনপ্রিয় মাধ্যম।মানুষের চাহিদা অনুযায়ী আজ স্যাটেলাইটের মাধ্যমে মানুষের ঘরে ঘরে পৌঁছে গিয়েছে এই গণমাধ্যমটি।

জনমত গঠনে টেলিভিশন:

দূরদর্শন এক বিশিষ্ট প্রচারমাধ্যম।ঝড়ের গতিতে জনমত সংগঠনে দূরদর্শনের আজ এদের জুড়ি নেই।নিরক্ষর মানুষ যারা সংবাদপত্র পড়তে পারেননা তারাও টেলিভিশনে সংবাদ দেখা এবং শোনার মধ্য দিয়ে রাজনৈতিক সহ বিভিন্ন ক্ষেত্রে নিজেদের মতামত প্রকাশ করতে পারেন।সরকারের দুর্নীতিপূর্ণ ও জনস্বার্থবিরোধী কার্যকলাপ ও জাতীয় স্বার্থবিরোধী গৃহীত ব্যবস্থা সমূহ সম্পর্কে সাধারণ জনগণকে অবহিত করে তোলার বিশেষ দায়িত্ব পালন করে টেলিভিশন।দূরদর্শন বর্তমান সময়ে উপগ্রহের মধ্যস্থতায় দেশ বিদেশের দূর-দূরান্তকে কাছে টেনে এনে জনমত- গঠনের হয়েছে সক্রিয় ভূমিকা পালন করে।

টেলিভিশনের অপকারিতা:

সবকিছুরই যেমন কিছু ভালো দিক থাকে তেমন কিছু খারাপ দিকও থাকে। টেলিভিশন তার ব্যতিক্রম কিছু না।দূরদর্শন আপামর জনসাধারণের জ্ঞানের পরিধি বৃদ্ধি করলেও এতে যদি শিশুরা আসক্ত হয়ে পড়ে তাহলে তাদের লেখাপড়ার ক্ষতি হয়।অনেকক্ষেত্রে কিছু বিজ্ঞাপন সম্প্রচারে, চলচ্চিত্র প্রদর্শনে ,এমন সব অশালীন ও বিকৃত রুচির ছবি দেখানো হয়,যা বালক বালিকাদের বিপদগামী করে তোলে। কমবয়সি ছেলেমেয়েরা সাধারণ ভাবেই অনুকরণপ্রিয়।তাই টেলিভিশনে দেখা খারাপ জিনিস গুলোও তারা শিখে ফেলে যা তাদের ভবিষ্যৎ জীবনে খারাপ প্রভাব ফেলে।

উপসংহার:

বর্তমান সময়ে দূরদর্শন মানুষের জীবনে এক এমন জায়গায় পৌঁছেছে যাকে বর্জন করা আর কোনো ভাবেই সম্ভব নয়।অস্বীকার করার অবকাশ নেই যে,টেলিভিশনকে যতই বোকা বাক্স বলে তিরস্কার করা হোক না কেনো এই বাক্স ছাড়া আমাদের জীবন একপ্রকার অসম্পূর্ণ।দূরদর্শনের সার্থকতা ও ব্যর্থতা মূলত নির্ভর করে তার ব্যাবহারের উপর নির্ভর করে। আশার কথা এই যে,দেশে দেশে আজ মানুষ সচেতন হয়ে উঠছে।সাধারণ মানুষ বুঝতে পারছে প্রমোদের সঙ্গে সঙ্গে এক সুস্থ সংস্কৃতি ও শিক্ষার পরিবেশ গড়ে তোলার প্রয়োজন যথেষ্ট।


“টেলিভিশন” রচনাটি আপনার কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন।আমাদের সাথে যুক্ত থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

আর পড়ুন

দুর্গাপূজা রচনা
ইন্টারনেট রচনা
সময়ের মূল্য রচনা
বৃক্ষরোপন ও বনসংরক্ষণদৈনন্দিন জীবনে বিজ্ঞান রচনা
বই মেলা রচনা

উল্লেখ: bn.wikipedia.org/wiki/টেলিভিশন

Print Friendly, PDF & Email
লেখক পরিচিতি

Rakesh Routh

Facebook

আমি রাকেশ রাউত, পশ্চিমবঙ্গের ঝাড়গ্রাম জেলায় থাকি। মেকানিকাল বিভাগে ডিপ্লোমা করেছি, বাংলায় কন্টেন্ট লেখার কাজ করতে ভালোবাসি।তাই বর্তমানে লেখালেখির সাথে যুক্ত।

এই লেখকের কাছ থেকে আরও পড়ুন

Post টি Share করতে ভুলবেন না

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।