দেখে নিন ইংরেজিতেও রচনা

অধ্যবসায় রচনা [PDF]

Banglarachana.com এ আপনাকে স্বাগত জানাই।পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত বাংলা সিলেবাসের সমস্ত ব্যাকরণ,গুরুত্বপূর্ণ রচনা,ভাবসম্প্রসারণ সমস্ত কিছু PDF সহ পাওয়ার জন্য আমাদের সঙ্গে যুক্ত থাকুন।নিয়মিত নতুন নতুন লেখা আপডেট করা হয়।এখানে নেই এমন রচনা পাওয়ার জন্য রচনার নাম অবশ্যই কমেন্ট করে জানান।আজকের রচনার নাম অধ্যবসায়

অধ্যবসায় রচনা বৈশিষ্ট্য চিত্র

ভূমিকা:

“জীবনের প্রতি অধ্যায়
চাই দৃঢ় প্রত্যয়,
চাই ঘাত-প্রতিঘাত
লৌহ কঠিন সত্য হৃদয়।”

উপরের এই কবিতার স্তবকটি পাঠ করলে অধ্যবসায়ের সারাংশ বোঝা যায় খুব সহজে । আমাদের পৃথিবীতে বিখ্যাত দার্শনিক সক্রেটিস বলেছেন, ‘Our life is full of struggle.’- অর্থাৎ জীবনে সাফল্য লাভের একমাত্র হাতিয়ার হল অধ্যবসায়। এটি মানষের একটি বড় গুণ। এর থেকে প্রমাণ পাওয়া যায় অধ্যবসায় করলে খুব সহজে অনেক কঠিন জীবন যুদ্ধ জেতা যায়।

“পারিব না এ কথাটি বলিও না আর
একবার না পারিলে দেখ শতবার।”

আমরা ছোটোবেলা থেকে এই বাণীটি শুনে আসছি আর এই বাণীটি আমাদের সফলতা অর্জন করতে সাহায্য করে আমাদের মনে সাহস যোগায়।আমরা অনেক বার অধ্যবসায় করার পর কোনো কাজে সফলতা অর্জন করি। অধ্যবসায় ছাড়া পৃথিবীতে কাজ সাধিত হয় না।

মানব সভ্যতা-য় অধ্যবসায়:

বর্তমান যুগের পৃথিবীতে আমাদের মানব সভ্যতাতে এর গুরুত্বপূর্ণ ভূমিকা আছে যা আমরা প্রতি মুহূর্ত-এই সাক্ষী হচ্ছি। আমরা উদহারণস্বরূপ বলতে পারি এ পৃথিবী একদিন ছিল মানুষের বসবাসের জন্য অনুপযােগী।

মানুষ বন-জঙ্গল এ বসবাস করত পশু ও বন্যজন্তুর মতন । এক সময় মানব সভ্যতা জানত না যে বর্ষা, ক্ষরা – এসব প্রাকৃতিক দুর্যোগ। তারা ভাবত যে এসব ঈশ্বরের ইচ্ছা। তখন তাদের ভাষা, পরিবার, সমাজ, রাষ্ট্র, নির্মাণ কৌশল ইত্যাদি কোনােকিছুই ছিল না ঠিক মতো।

আজ তারা অধ্যবসায়ের মধ্যে দিয়ে নিজেদের কে অনেক উঁচু করতে সক্ষম হয়েছে শুধু তাই নয় যুগ যুগ ধরে মনীষীদের সাধনা ও জ্ঞান এর সমন্বয়ে আজ প্রকৃতি এসেছে মানুষ-এর হাতের মুঠো-এ ।

ছাত্রজীবন ও অধ্যবসায়:

প্রত্যেক মানুষের ছাত্রজীবনের মুখ্য ও প্রাথমিক কর্তব্য হল অধ্যয়ন। মানবজগতে শিক্ষা গ্রহনের মধ্য দিয়ে শুধু যে নির্দিষ্ট পরিমাণ জ্ঞান আহরণ ই হয় তা ই নয়, পরীক্ষায় উত্তীর্ণ ও সাফল্য গ্রহণ এর মধ্যে দিয়ে ছাত্রজীবন গড়ে তোলার প্রতি লক্ষ্য রাখা উচিত।

এ লক্ষ্য পূরনের জন্য প্রয়োজন গভীর অধ্যবসায়, আত্মপ্রত্যয় ও অবশ্যই জ্ঞান অর্জন এর জন্য তীব্র আকাঙ্খা। পারিপার্শ্বিক পরিবেশ বা জগৎ সম্পর্কে জানার জন্য যে বিস্ময় বা অনন্ত কৌতূহলের সৃষ্টি হয় ছাত্রজীবন তার নিরসনের আদর্শ সময়।

শিক্ষক-শিক্ষিকা বা গ্রন্থাগারের সাহায্যে শিক্ষা গ্রহণ করার মধ্য দিয়ে নিজ নিজ জ্ঞান ভাণ্ডারকে পরিপূর্ণ করার আদর্শ সময় ই হল ছাত্রজীবন। এই ছাত্র জীবনকে সুন্দর ও সার্থক করে তোলার জন্য একাধারে যেমন‌‌ দরকার নিয়ম শৃঙ্খলা অন্যদিকে তেমন‌ই প্রয়োজন অধ্যবসায়।

“আমরা শক্তি আমরা বল/আমরা ছাত্রদল।”- এই লাইনটি যে শুধু কবির উচ্ছ্বাস তা ই নয়, এ হল ছাত্রসমাজের অন্তর্নিহিত শক্তি ও সাহসের প্রতি কবির অকুণ্ঠ শ্রদ্ধা জ্ঞাপন।

অধ্যবসায়-এর প্রয়োজনীয়তা:

মানব জাতির মূলে আছে অধ্যবসায়ের এক বিরাট গুরুত্ব। কোনো রকম এর কাজ করার সময় যে কোনো ধরন এর বাধা বিপত্তি‌ আসতে পারে এবং সেই বাধাকে ভয় না করে আগে এগোনোই মানুষের মূল উদ্দেশ্য হওয়া উচিত।

সেই বাধা বিপত্তির সম্মুখীন হতে প্রয়োজন গভীর অধ্যবসায় ও আত্মবিশ্বাস। প্রতি গভীর রাতের পরে যেমন সুন্দর দিন আসে, তেমনই প্রতি ঘন অন্ধকারকে সাহসিকতার সঙ্গে পেরিয়ে আলোর সম্মুখীন হবার জন্য অধ্যবসায় প্রয়োজন। এর দ্বারাই মানুষ বড় হয়, অসাধ্য যে কোনো কাজ করার ক্ষমতা রাখে।

কোনো কাজকে সফল করার জন্য একাধারে প্রয়োজন যেমন বিশ্বাস, মেধা তেমনই অধ্যবসায় অত্যন্ত দরকারী । এই কাজ কোনো এক অধ্যবসায়ী ব্যক্তিই সম্পন্ন করার ক্ষমতা রাখে। নিজ ক্ষেত্রে বা দেশ বা জাতির জন্য অধ্যবসায়ের বিকল্প নেই। এক কথা-য় বলতে গেলে নিরাশা বা ব্যর্থতাকে জয় করার আরেক নামই হল অধ্যবসায়
“Failure is the pillar of success”

অধ্যবসায়ী-র জীবনাদর্শ:

জীবন যুদ্ধে জয়ী হতে গেলে অধ্যবসায় একান্ত প্রয়োজন। অর্ধ পৃথিবীর অধীশ্বর নেপোলিয়ন তার কাজ কর্মের মধ্য দিয়ে অধ্যবসায়ের এক অপূর্ব নিদর্শন রেখে গেছেন। তার মতে কোনো কাজই ছোট নয়।

এই ভাবনা চিন্তার কারণ এই অতি দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করা সত্ত্বেও ফরাসী জাতির ভাগ্যবিধাতা হতে পেরেছিলেন। বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর, জগদীশ চন্দ্র বসু, প্রমুখ অধ্যবসায়ের কারণ এই বিশ্ব বিখ্যাত হয়েছেন। অধ্যবসায়ের অভাবে যে কোনো সম্ভাবনাময় কাজও‌ অসম্ভব হয়ে ওঠে।

উপসংহার:

জীবনে উন্নতি লাভ করে জাতির মুখ উজ্জ্বল করার ক্ষেত্রে অধ্যবসায়ের বিকল্প নেই। অধ্যবসায়ী ব্যক্তি তার পথে কোনো ধরনের বাধা বিপত্তি‌ আসতে দেয় না বলেই তারা সফলতার চরম শিখরে ওঠে। প্রতি মানুষ এর উচিত এই গুনের অধীকারী হওয়া।


অধ্যবসায় রচনাটি পড়ে আপনার কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন।এরকম নতুন নতুন ও পরীক্ষায় সম্ভাব্য রচনা পাওয়ার জন্য আমাদের সঙ্গে যুক্ত থাকুন। সম্পূর্ণ রচনাটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Print Friendly, PDF & Email
English Essay, Autobiography, Grammar, and More...

Rakesh Routh

আমি রাকেশ রাউত, পশ্চিমবঙ্গের ঝাড়গ্রাম জেলায় থাকি। মেকানিকাল বিভাগে ডিপ্লোমা করেছি, বাংলায় কন্টেন্ট লেখার কাজ করতে ভালোবাসি।তাই বর্তমানে লেখালেখির সাথে যুক্ত।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

 

Recent Content